আজ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

জাতিসংঘ: ৭৬তম সাধারণ পরিষদের সহ-সভাপতি বাংলাদেশ

অনলাইন ডেস্ক: জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের সাধারণ পরিষদ হলে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশকে সর্বসম্মতিক্রমে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সহ-সভাপতি করা হয়। একবছর মেয়াদের এ দায়িত্ব শুরু হবে সেপ্টেম্বর থেকে।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ ৭৬তম সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ ছাড়া এ অঞ্চল থেকে নির্বাচিত অন্য তিন সহ-সভাপতি হলো কুয়েত, লাওস ও ফিলিপাইন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের মতো বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার অবদান বজায় রেখেছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে আস্থা রাখে, এ নির্বাচন তারই বহিঃপ্রকাশ।

জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। জাতিসংঘ সনদ অনুযায়ী, আন্তর্জাতিক বিষয়াবলীতে পূর্ণাঙ্গ বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত দেওয়া ও নীতি নির্ধারণের ক্ষেত্রে জাতিসংঘের প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে কাজ করে সাধারণ পরিষদ।

এর আগে ২০১৬-১৭ মেয়াদে ৭১তম সাধারণ পরিষদ অধিবেশনে বাংলাদেশ সহ সভাপতি হয়েছিল। এবারের অধিবেশনে সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা ভার্চুয়ালি নাকি সশরীরে অংশগ্রহণ করবেন, তা এখনও নির্ধারিত হয়নি।

Facebook Comments Box

Comments are closed.

     More News Of This Category