আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

দেশের বাজারে স্বর্ণের দাম বেড়েছে

অনলাইন ডেস্ক:
দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ছে। সব মানের স্বর্ণ ভরিতে ৩৭৯০ টাকা বাড়িয়েছে জুয়েলার্স সমিতি। নতুন দাম কার্যকর হচ্ছে আজ থেকেই। এটিই দেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম বৃদ্ধি। নতুন করে দাম বাড়ানোর পর বাজারের স্বর্ণের ভরি ছাড়িয়ে যাবে ৬৩ হাজার টাকা।

করোনা পরিস্থিতির মধ্যেই অস্থির হয়ে উঠেছে স্বর্ণের বাজার। দুই মাসের ব্যবধানে আবারও বাড়ছে দাম। মূল্যবান এই ধাতুর দাম, এবার দেশের ইতিহাসে সর্বোচ্চ পরিমাণে বাড়ানো হয়েছে।

বুধবার দাম বাড়ানোর ঘোষণা দেয় জুয়েলার্স সমিতি। ২২, ২১, ১৮ ক্যারেট ওজনের স্বর্ণের ভরিতে দাম বাড়ছে ৩ হাজার ৭৯০ টাকা। এর আগে দেশের বাজারে ৬১ হাজারের ওপরে কখনই উঠেনি এর দাম। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করেই দাম বাড়ানো হয়েছে বলে দাবি জুয়েলার্স সমিতির।

একই সাথে দাম বাড়ানো হয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণের। তবে দাম অপরিবর্তিত রয়েছে রুপার।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরনো অলঙ্কার গলিয়ে তৈরি করা হয়। এক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে তার কোনো মানদণ্ড নেই। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ করে দাম ঠিক করা হয়।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় স্তরের ধাক্কার আশঙ্কায় স্বর্ণের বাজার চাঙ্গা হয়ে উঠেছে। মূল্যবান ধাতুটির দাম যে হারে বাড়ছে, তাতে শিগগিরই তা ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যেতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

Facebook Comments Box

Comments are closed.

     More News Of This Category