আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

প্রধান শিক্ষক পদে পদোন্নতি হোক জৈষ্ঠ্যতা ভিত্তিক ও শিক্ষাগত যোগ্যতার সমন্বয়ে- মাসুমুর রহমান

প্রধান শিক্ষক পদে পদোন্নতি হোক এবং পদোন্নতি হওয়া এটা সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দাবি।বাংলাদেশের অনেক স্বায়ত্তশাসিত, আধা-সরকারি, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে,মন্তনালয়ে, অধিদপ্তরে, কর্পোরেশনে সব জায়গায় পদোন্নতির ব্যবস্থা রয়েছে। সুতরাং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নতি শুধু প্রধান শিক্ষক নয়,একবারে বিভাগীয় পর্যায়ে পদোন্নতি হোক এটা সকল শিক্ষক দের প্রত্যাশা।
দেশে বিভিন্ন উপজেলায় প্রধান শিক্ষক( চলতি দায়িত্বে)পদে এইচএসসি পাস শিক্ষক দের চাকরির অভিজ্ঞতার ভিত্তিতে পদোন্নতি দেওয়া হয়েছে যা বর্তমান সময়ের প্রেক্ষাপটে গ্রহণ যোগ্য নয়,যেহেতু প্রধান শিক্ষক পদ দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা আবার ২০১৯ সালের নিয়োগ বিধিতে প্রধান শিক্ষক পদে পদোন্নতির ক্ষেত্রে সহকারী শিক্ষক পদে প্রশিক্ষণসহ ৭ বছরের অভিজ্ঞতার কথা বলা হয়েছে কিন্তু শিক্ষা গত যোগ্যতার কথা বলা হয়নি।প্রধান শিক্ষক হচ্ছে একটি প্রতিষ্ঠানের প্রধান এবং গুরুত্বপূর্ণ পদ।প্রধান শিক্ষক পদ ও দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা। সময় পরিবর্তনের সাথে সাথে বর্তমান নিয়োগ বিধিতে সহকারী শিক্ষক পদে মিনিমাম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা সমমান করা হয়েছে। সেখানে শুধু চাকুরির বয়স বিবেচনা করে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হিসেবে সবার কাছে গ্রহণ যোগ্য হবেন না।আর এভাবে শুধু বয়স বিবেচনা করে পদোন্নতি দিলে শূন্য পদের অভাবে অনেক উচ্চতর যোগ্যতা সম্পন্ন শিক্ষক পদোন্নতিবিহীন চাকুরী হতে অবসর নিতে হবে।উচ্চতর যোগ্যতা সম্পন্ন শিক্ষকরা যদি মিনিমাম প্রধান শিক্ষক পদে ও পদোন্নতি না পান তাহলে তাঁরা চাকুরি জীবনে চরম হতাশায় ভুগবেন।
সুতারাং আমাদের দাবি প্রধান শিক্ষক পদে পদোন্নতির ক্ষেত্রে শুধু জৈষ্ঠতা নয় শিক্ষাগত যোগ্যতা ও স্নাতক বা সমমানের করে পদোন্নতির ব্যবস্থা করা হোক।উর্ধতন কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ করবো বিষয়টি যেন উনারা বিবেচনা করেন।

মোঃমাসুমুর রহমান
সহকারী শিক্ষক
পাকুন্দিয়া, কিশোরগঞ্জ।

Facebook Comments Box

Comments are closed.

     More News Of This Category