আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কুমিল্লা জেলা আহবায়ক কমিটি ঘোষণা

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ

বঙ্গবন্ধুর সোনার বাংলায় বঙ্গবন্ধুর স্বপ্ন বৈষম্যহীন বাংলাদেশ তথা বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা ও জাতীয়করণের দাবীকে গণদাবীতে রূপ দিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে মেটংঘর বি আর আই এম উচ্চ বিদ্যালয়, মুরাদনগর, কুমিল্লার সিনিয়র শিক্ষক মোঃ জামাল উদ্দিন স্যারের সভাপতিত্বে এবং হারপাকনা ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, মুরাদনগর, কুমিল্লার সহকারী শিক্ষক আলমগীর হোসেন স্যারের সঞ্চালনায় বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির আয়োজনে গত ১৯/১১/২০২১ খ্রিস্টাব্দ, রোজ শুক্রবার ভার্চুয়াল মিটিংয়ে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সভার প্রধান অতিথি জনাব মোঃ বোরহান উদ্দিন সরকার স্যার ৪১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি, কুমিল্লা জেলা আহবায়ক কমিটি ঘোষণা করেন।

কুমিল্লা জেলা আহবায়ক কমিটিতে যারা আছেন- মোহাম্মদ নাছির উদ্দিন,সহকারী শিক্ষক (ব্যবসায় শিক্ষা) কোম্পানীগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয় মুরাদনগর,কুমিল্লাকে আহবায়ক এবং রতন চন্দ্র দেবনাথ, সহকারী শিক্ষক (ইংরেজি)
গোপালনগর বি,এ,বি উচ্চ বিদ্যালয়,
ব্রাহ্মণপাড়া, কুমিল্লাকে সদস্যসচিব পদে পলায়িত করা হয়।

আলমগীর হোসাইন, সহকারী শিক্ষক (সামাজিক-বিজ্ঞান) হারপাকনা ফজিলাতুন নেসা বালিকা উচ্চ বিদ্যালয়, মুরাদনগর,কুমিল্লাকে, যুগ্ন-আহবায়ক -১। মোঃ আবুল কালাম আজাদ, সহকারী শিক্ষক
পায়ের খোলা উচ্চ বিদ্যালয়, চৌদ্দগ্রাম, কুমিল্লা, যুগ্ন-আহবায়ক -২ পদে পদায়িত করা হয়।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি জনাব মোঃ বোরহান উদ্দিন সরকার এবং মহাসচিব জনাব এস. এম. হাবিবুর রহমান।

অন্যান্য বক্তারা হলেন
ফয়েজ আহমেদ সহ-সভাপতি,
মোঃ আলাল উদ্দিন, প্রেসিডিয়াম সদস্য,
আসাদুজ্জামান প্রেসিডিয়াম সদস্য,
জাকারিয়া মাহমুদ যুগ্ন-মহাসচিব,
প্রকাশ বাড়ৈ যুগ্ন-সাংগঠনিক সম্পাদক,
মনির হোসেন উন্নয়ন ও ব্যবস্থাপনা সম্পাদক,
ধর্ম সম্পাদক মোঃ হাফিজুর রহমান,
সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোনায়েম হোসেন,
ইউনুস শিকদার সাহিত্য ও প্রকাশনা সম্পাদক,
লিটন চন্দ্র দাস,
আহবায়ক, কুমিল্লা জেলা আহবায়ক কমিটি,
নুরুল ইসলাম সুমন,
সদস্যসচিব, কুমিল্লা জেলা আহবায়ক কমিটি,
এছাড়াও কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলা হতে সহকারী শিক্ষকবৃন্দ আজকের ভার্চুয়াল সভায় যোগদান করেন।

বক্তাগণ আশা প্রকাশ করেন যে,
নবগঠিত কুমিল্লা ল জেলা আহবায়ক কমিটির নেতৃত্বে কুমিল্লা জেলার সহকারী শিক্ষকদের মধ্যে শক্তিশালী ঐক্য গড়ে উঠবে এবং শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়াও বক্তাগণের বক্তব্যে বেসরকারি শিক্ষকদের বিভিন্ন বৈষম্য, শোষণ ও বঞ্চনাসহ নানা রকম সমস্যার কথার উঠে আসে।

সংগঠনের মহাসচিব জনাব এস. এম. হাবিবুর রহমান বলেন, ” বেসরকারি শিক্ষক সমাজ আজ প্রতি পদে পদে শোষণ, বঞ্চনা ও নানান বৈষম্যের শিকার। বাংলাদেশের বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদেরকে নাম মাত্র ১০০০/- ( এক হাজার টাকা) বাড়িভাড়া দেওয়া হয়! যা বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে চূড়ান্ত উপহাসের শামিল।এছাড়াও উপহাসের মাত্রাকে আরও উপরের দিকে ধাবিত করেছে ২৫% উৎসব ভাতা। চাকুরীর সুরক্ষাখ্যাত বদলি ব্যবস্থা আজও চালু হয়নি। শিক্ষকদের বেতন থেকে কর্তনকৃত টাকা যা অবসর ও কল্যাণ ট্রাষ্টে জমা হয় তা ফেরতও বেশিরভাগ শিক্ষককে সীমাহীন বিড়ম্বনার শিকার হতে হয়।

কোন কোন শিক্ষকের ক্ষেত্রে অবসর ও কল্যাণের টাকায় নিজের শেষ বিদায়ে কাফনের কাপড়ও ক্রয় করা সম্ভব হয় না। যা অত্যন্ত অমানবিক। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হিসাবে বিশ্বদরবারে প্রতিষ্ঠা পেয়েছে। বাংলাদেশ এখন বিশ্বের বিভিন্ন দেশের রোল মডেল হলেও এদেশের শিক্ষকদের ভাগ্য থেকে ” বে ” উপসর্গের মুক্তি মিলেনি। শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা এখন বাংলাদেশের ১৮ কোটি মানুষের গণদাবী। আমরা বিশ্বাস করি, মাননীয় প্রধানমন্ত্রী মজিব বর্ষে এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণা দিয়ে মজিব বর্ষকে চিরস্মরণীয় করে রাখবেন। শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা এখন সময়ের দাবী। ”

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি জনাব মোঃ বোরহান উদ্দিন সরকার বলেন, ” বঙ্গবন্ধুর সোনার বাংলায় জাতিগড়ার কারিগর শিক্ষকেরা অবহেলিত থাকতে পারে না। সকল বৈষম্য থেকে মুক্তি পেতে হলে শিক্ষাব্যবস্থার জাতীয়করণের কোন বিকল্প নেই। বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জাতীয়করণ আন্দোলনকে তরাণ্বিত করতে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির পতাকাতলে একত্রিত হয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্যে সহকারী শিক্ষকবৃন্দের প্রতি আহবান জানান। ”

অবশেষে অনুষ্ঠানের সভাপতি জনাব মোঃ জামাল উদ্দিন স্যার বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি, কুমিল্লা জেলা আহবায়ক কমিটির সফলতা কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

মানব চেতনা/এইচএম

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category