আজ ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সিনোফার্মের আরো ৫৪ লাখ টিকা পাঠাচ্ছে চীনা প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক: চীন থেকে কেনা সিনোফার্মের করোনার টিকার আরেকটি চালান শনিবার ঢাকায় আসছে। এবারের চালানে ৫৪ লাখ টিকা বাংলাদেশে পাঠাচ্ছে চীনা প্রতিষ্ঠানটি।

শুক্রবার চীনের বেইজিং থেকে ওই টিকা নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ঢাকার পথে যাত্রা করে।

শুক্রবার সন্ধ্যায় ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তাঁর ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানান। গত ৩ জুলাই বাণিজ্যিক চালান শুরুর পর এটি হবে বাংলাদেশে সিনোফার্মের টিকার ষষ্ঠ চালান।

চীনের বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের সঙ্গে বাংলাদেশ সাড়ে সাত কোটি টিকা কেনার চুক্তি করেছে। এ পর্যন্ত প্রতিষ্ঠানটিতে উৎপাদিত সিনোফার্মের করোনাভাইরাসের ১ কোটি ৩৬ লাখ টিকা বাংলাদেশে পৌঁছেছে। এ ছাড়া চীন কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশে ৪০ লাখ সিনোফার্মের টিকা উপহার দিয়েছে। এর আগে সরাসরি উপহার দিয়েছে আরও ২১ লাখ সিনোফার্মের টিকা।

এদিকে টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশ চলতি মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও ১৮ লাখ ডোজ টিকা পাচ্ছে। এর মধ্যে ১০ লাখ টিকা তাদের নিজস্ব তহবিল থেকে কিনে পাঠাবে। আর জার্মানি ৮ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে উপহার হিসেবে দিচ্ছে।

কোভ্যাক্সের আওতায় চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের ৬ কোটি টিকা উপহার পাওয়ার কথা। ওই ১৮ লাখ টিকা এই উপহারের অংশ। এর মধ্যে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র, জাপান ও চীন ১ কোটি ৫ লাখ টিকা বাংলাদেশে পাঠিয়েছে। এদিকে বুলগেরিয়া থেকে চলতি মাসের মাঝামাঝি ২ লাখ ৭০ হাজার ডোজ টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ।তথ্য সূত্র: প্রথম আলো

মানব চেতনা/এমআর

Facebook Comments Box

Comments are closed.

     More News Of This Category