আজ ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় ইউরোপের এগারটি ‘স্পা টাউন’

অনলাইন ডেস্ক:৷  ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় আছে ইউরোপের বিভিন্ন দেশের ১১টি স্পা শহর।

বাড এমস, জার্মানি

স্বাস্থ্য যত গুরুত্বপুর্ণ, সুখের অনুভূতিও ততই গুরুত্বপূর্ণ। নিজের জন্য ভালো কিছু করার প্রত্যাশা থেকে ঊনবিংশ শতাব্দীর শেষে নতুন ধরনের পর্যটন জনপ্রিয় হয়ে ওঠে। অভিজাতরা ইউরোপের বিভিন্ন স্থানে বেড়াতে শুরু করেন এবং এক স্থানে এক সপ্তাহেরও বেশি সময় থাকতে শুরু করেন।

তাদের চাহিদা মেটাতেই স্পা, পার্ক ও হোটেলের মতো অবকাঠামো গড়ে ওঠে। তেমনই এক হোটেল, রাইনল্যান্ড-প্যালাটিনেট রাজ্যের বাড এমসের কুরহোটেল।
বাড কিসিংগেন, জার্মানি

প্রতিটি স্পা-এর মূল আকর্ষণই হলো এর পানির শরীর সারিয়ে তোলার ক্ষমতা। জার্মানির বাড কিসিংগেনে সাতটি খনিজ-সমৃদ্ধ ঝরণার পানিতে এমন স্পা গড়ে উঠেছে। এই পানির ভাপ আপনি নিঃশ্বাসের সঙ্গে নিতে পারবেন, গোসল করতে পারবেন, এমনকি পানও করতে পারবেন।

বাডেন-বাডেন, জার্মানি

ইউরোপের স্পা-শহরগুলোতে কেবল স্পাই থাকে না, বলড্যান্সের মতো নানা ধরনের বিনোদনের আয়োজনে অতিথিদের মন প্রফুল্ল করার সব ব্যবস্থাই থাকে। বাডেন-বাডেনের বিখ্যাত ক্যাসিনোর জুয়া খেলাও ছিল খুবই বিখ্যাত। ফিয়োদর দস্তয়ভস্কি এবং লিও টলস্টয়ের মতো শিল্পী-সাহিত্যিক-মিউজিশিয়ানরাও এখানে নিয়মিত আসতেন।

ফ্রানচিশকোভি লাজনিয়ে, চেক প্রজাতন্ত্র

ইউরোপে পশ্চিম বোহেমিয়ান ট্রায়াঙ্গেলের স্পাগুলো বিশেষভাবে খ্যাত। ফ্রানচিশকোভি লাজনিয়ে এই অঞ্চলের তিন স্বাস্থ্য রিসোর্টের মধ্যে সবচেয়ে ছোট এবং তুলনামূলক নতুন। আঠারোশ’ শতকের শুরুর দিকে এখানে এই ঝরণাগুলোর খোঁজ মেলে। শত বছর পর সম্রাট দ্বিতীয় ফ্রানৎস এখানে একটি বিশাল স্পা তৈরি করেন।

কারলভি ভারি, চেক প্রজাতন্ত্র

ফ্রানচিশকোভি লাজনিয়ের পাশের শহর কারলোভি ভারি।

পৃথিবীর সবচেয়ে ঐতিহ্যবাহী স্বাস্থ্য রিসোর্টগুলোর একটি এটি। চৌদ্দশ’ শতকেও এর ব্যবহারের কথা জানা যায়। প্রায় পাঁচশ বছর পর রাজ পরিবারের ব্যক্তিগত চিকিৎসক জোসেফ ফন ল্য়োশার এই স্পায়ের পানিতে শরীর সারিয়ে তোলার ক্ষমতা নিয়ে একটা প্রবন্ধ লিখে এটিকে আরো জনপ্রিয় করে তোলেন। এরপর থেকে ইউরোপের সবচেয়ে ফ্যাশনেবল স্পা রিসোর্ট হিসেবে গড়ে উঠেছে কারলভি ভারি।
মারিয়ান্সকে লাজনিয়ে, চেক প্রজাতন্ত্র

চেক প্রজাতন্ত্রের তৃতীয় স্পা রিসোর্টটিও বিশ্ববিখ্যাত। হাবসবুর্গ সম্রাট ফ্রানৎস ইয়োসেফ, ব্রিটিশরাজ এডওয়ার্ড, ইয়োহান ভোল্ফগাং ফন গ্যোয়েটে এবং ফ্রেডেরিক চোপিনও এখানে আসতেন। ঐতিহাসিক নোভে লাজনিয়ে হোটেলে ২২৫টি বিলাসবহুল কক্ষ রয়েছে। এখনও সেখানকার রাজকীয় কক্ষটি ভাড়া নেয়া যায়।

স্পা, বেলজিয়াম

‘হিলিং ওয়াটার‘ বা ‘শরীর সুস্থ করার পানি’ না বলে এখন এই খনিজ-সমৃদ্ধ জলধারাকে ‘স্পা‘ নামেই ডাকা হয়। বেলজিয়ামের এই শহরটিই স্পা নামে পরিচিত। শহরটিতে এমন প্রায় ৩০০ জলধারা রয়েছে। অষ্টাদশ ও ঊনবিংশ শতকে এই ঝরণাগুলোকে কেন্দ্র করে স্পা হল, স্পা ভবন এমনকি স্পা ক্যাসিনো গড়ে তোলা হয়। বিভিন্ন রাজ্যের রাজা-সম্রাটরাও এখানে জড়ো হতেন নিয়মিত। এজন্য এই শহরকে কাফে দে লা ইউরোপ বা ইউরোপের কাফে নামেও ডাকা হতো।

ভিশি, ফ্রান্স

ভিশির পানি বিশ্বজুড়ে পরিচিত। এই শহরের ভিত্তি এবং আত্মাও বলা যায় এই স্পা-কে। পঞ্চদশ লুই এবং বোনাপার্তেকে চিকিৎসা দেয়া হয়েছে এখানে। তৃতীয় নেপোলিয়ান এই শহরে নিজের গ্রীষ্মকালীন প্রাসাদ বানিয়েছিলেন।

মন্টেকাটিনি টের্মে, ইতালি

ইতালির পিসা এবং ফ্লোরেন্সের মাঝখানে অবস্থিত এই স্পা নগরী। শহরটিতে মাত্র ২০ হাজার বাসিন্দা। টুসকানির সবচেয়ে বড় এবং বিলাসবহুল স্বাস্থ্য রিসোর্ট এটি। অতিথিদের জন্য এখানে নানা ধরনের ২০০টি হোটেল এবং তিনটি থার্মাল বাথ রয়েছে। এর মধ্যে সবচেয়ে সুন্দর স্টাবিলিমেন্টো টেট্টুচিও। এই স্পায়ের প্রবেশপথই মুগ্ধ করে দেয়ার মতো।

বাথ, গ্রেট ব্রিটেন

ঊনবিংশ শতকে এই শহরে নির্মাণকাজ চলাকালে রোমান সাম্রাজ্যের একটি গোসালাগার আবিষ্কার হয়। প্রাচীন এই নিদর্শন পুনরুদ্ধার করে জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। তবে এখন আর এই প্রাচীন গোসালাগারে কাউকে গোসল করতে দেয়া হয় না। গোসলের জন্য ২০০৫ সালে পাশেই একটি আধুনিক থার্মাল স্পা তৈরি করা হয়েছে।

বাডেন বাই ভিয়েন, অস্ট্রিয়া

২০০০ বছরের ঐতিহ্য় ধারণ করে আছে এই শহর। অন্য অনেক স্পা শহরের মতো এই শহরও রোমানরা তৈরি করেছিল। তবে বাডেনের নিজস্ব স্থাপত্য শিল্প সবাইকে মুগ্ধ করে। এখানে থার্মাল স্পা-এর ছাদ তৈরি ঝুলন্ত কাঁচ দিয়ে, যা ইউরোপের বৃহত্তম। আর নিচে রয়েছে ১৪টি ঝরণার সালফারসমৃদ্ধ পানি।সূত্র: ডয়েচে ভেলে।বিডি-প্রতিদিন।মানব চেতনা/এমআর

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category