আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

মানবতার নেশা- সাইদুর রহমান

 

মানবতার সেবা বর্তমানে নান্দাইল উপজেলার অনেক যুবক যুবতীরা নেশায় পরিনত হয়েছে। এ বিষয়ে লেখক কলামিস্ট সাইদুর রহমানের কিছু কথা।

সব নেশা খারাপ না। মানবতার নেশা সমাজকে পরিবর্তনের বার্তা দেয়। মানবতার তরে কাজ করা আমার নেশা। আমার চেয়েও বেশী। এ রকম নেশাখোর নান্দাইলে অনেক যুবক-যুবতি সমাজসেবক আছেন। তাঁদের প্রতি আমি অবনতমস্তকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। নান্দাইলকে পরিবর্তনের বার্তা দিতে চান, বদলাতে চান ঘুনে ধরা সমাজকে, তাহলে মানবিক মানুষ তৈরীর আন্দোলন গড়ে তুলুন। আমরা নান্দাইলের মানবতার নেশাগ্রস্ত মানুষগুলো মানবিক মানুষ তৈরীর লক্ষ্যে, বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে বেশ কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছি। তাতে ব্যর্থতা নয়, সফলতার অগ্নিশিখা দেখেছি। তার প্রমাণ একুশে ফেব্রুয়ারিতে নান্দাইল উপজেলায় দৃশ্য থেকে দৃশ্যতর হয়েছে। মাতৃভাষা দিবসে নান্দাইলের বিভিন্ন স্হানে বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃত্বে বিনামূল্যে প্রায় দুই হাজার মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। আমি সবগুলো ক্যাম্পিং এ যেতে না পারলেও অনেকগুলোতে স্বশরীরে গিয়েছিলাম। তাছাড়া সারা বছরই নান্দাইলের সামাজিক সংগঠন গুলো বিভিন্ন সামাজিক কাজকর্ম করে থাকেন। মানবতায় নেশাগ্রস্ত মানুষগুলোর পরিশ্রম দেখে আমি আবেগাপ্লুত হয়েছিলাম। তাঁদেরকে উৎসাহিত করার ভাষা ছিল আমার আকাশ সমান।
” মানবতার পক্ষে থাকুন বিশুদ্ধ সমাজে বসবাস করুণ।” মানবিক মানুষগুলোর নিঃস্বার্থ ভাবে, নিজের সঞ্চিত অর্থ ব্যয় করে মানবতার তরে দাঁড়ায়। তাঁদেরকে পাশে থেকে উৎসাহ দিন। তাঁদের কাজে ভূল হলে, ভূল ধরিয়ে দিন অথবা সমালোচনার আগে শুধরানোর সুযোগ দিন। মানবিক নান্দাইল গঠনে আমরা মানবিক মানুষ তৈরীতে দৃঢ় প্রত্যায়ী ।

লেখক ও কলামিস্ট
মোঃ সাইদুর রহমান

মানব চেতনা/এইচএম

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category