আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে চলছে

 

আমিনুল হক সাদীঃ কিশোরগঞ্জে জেলা সদরে ও তেরটি উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মানের প্রতিশ্রুতি প্রদান করেন। ২০১৫ সালের ফ্রেব্রুয়ারি মাসে তিনি ধর্ম বিষয়ক মন্ত্রনালয় পরিদর্শনকালে উক্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কেটি টাকা ব্যায়ে ২০১৭ এপ্রিল হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নে অনুমোদিত হয়। সংশোধিত অনুমোদিত প্রকল্পের নকশা অনুযায়ী মডেল মসজিদের জন্য ৪০ শতাংশ জায়গার মধ্যে জেলা পর্যায়ে ৪ তলা ও উপজেলার জন্য ৩ তলা এবং উপকূলীয় এলাকায় ৪ তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মানের ভিত্তি প্রস্তাবের স্থাপন করেন।
এরই ধারাবাহিকতায় কিশোরগঞ্জ জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রসহ তেরটি উপজেলায় ১৪টি মডেল মসজিদ প্রায় ১ শত ৬৮ কোটি টাকা ব্যায়ে নির্মাণ কাজ পুরোদমে চলমান রয়েছে বলে জানা গেছে।

ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ হাবেজ আহমেদ বলেন, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামায আদায়ের সুবিধা, লাইব্রেরী গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম,পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশী পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ,ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।

কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ বাহাদুর আলী বলেন, গণপূর্ত বিভাগের মাধ্যমে জেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নির্মাণ কাজ বাস্তবায়ন করছে।
কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোঃ শারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের মার্চে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ৫০টি মডেল মসজিদের মধ্যে পাকুন্দিয়া, কটিয়াদী ও কুলিয়ারচর উপজেলার ৩টি মডেল মসজিদ একই সাথে উদ্বোধন করবেন। মসজিদগুলির কাজ দ্রুত গতিতে এগিয় যাচ্ছে।
সচেতন মহল জানিয়েছে মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। মসজিদগুলি সম্পুর্ণ নির্মাণের পর তা ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত করার জন্য দাবী জানিয়েছেন।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category